গৌধুলি বিকেলের বৃষ্টি
- নীলকন্ঠ নাসিম - নীলকন্ঠ ২৯-০৪-২০২৪

ঝুমঝুম এই গৌধুলি বেলায়
রিকঝিমঝিম এই বরষায়,
এই মন নেচে ওঠে
প্রকৃতির অপরুপ মায়ায়।

গৌধুলি বিকেলের বৃষ্টি নিভে গিয়ে
শুরু হোল এক পশলা বৃষ্টি,
সেই বৃষ্টিতে যাচ্ছে ধুয়ে
প্রকৃতির সকল সৃষ্টি ।

বৃষ্টির প্রতিটি ফোটার সাথে
হচ্ছে পথ ঘাটের ধুলোবালির দ্বন্দ,
বলছে তারা প্রতিটি ফোটাকে
ঠিক হচ্ছে না, হচ্ছে কিন্ত মন্দ।

বৃষ্টির ধারাকে বলছে প্রকৃতি
অনেক ধন্যবাদ তোমায়,
এই অবেলায় আমার তপ্ত মনকে
তোমার ছোয়ায় শান্ত করায়।

বৃষ্টিরই শেষে আসবে ছুটে
ঝলমলে একফালি রোদ্দুর,
সেই রোদ্দুরের একটু ছোয়ায়
মনেরও আকাশটায় উঠবে বেজে নতুন কোন সুর।

মনের কবিতার হারানো ছন্দগুলি
খুজে পাবে এক অন্তমিল ,
আকাশের নিরবতা ভেঙ্গে গিয়ে
উড়ে যাবে মনেরও শঙ্খচিল ।

অবুঝ মনের ইচ্ছে যত
হয়ে উঠবে বৃষ্টির মত ,
ঝরে যাবে কোন এক অবেলায়
চলে যাবে নিজ ঠিকানায়।

গৌধুলি বেলার বৃষ্টিগুলো
সবারই মন ছুয়ে যায়,
এই অবেলার বৃষ্টিগুলো
অবুঝ এই মন বারবার ফিরে চায়।
,
বিঃদ্রঃ ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।